কেএমপি’র নবাগত পুলিশ কমিশনার মাসুদুর রহমানের যোগদান

27
মোঃ মাসুদুর রহমান ভূঞা পুলিশ কমিশনার হিসেবে রোববার খুলনা মেট্রোপলিটন পুলিশে যোগদান করেন। কেএমপিতে যোগদানের পূর্বে তিনি ডিআইজি (এ্যাডমিন এন্ড ফিন্যান্স) হিসেবে স্পেশাল ব্র্যাঞ্চ (এসবি), ঢাকায় কর্মরত ছিলেন।
নবাগত খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব মোঃ মাসুদুর রহমান ভূঞা ১৯৭০ সালের পহেলা জানুয়ারি গাজীপুর জেলার কাপাসিয়া থানাধীন ভাকোয়াদি গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ভাকোয়াদি উচ্চ বিদ্যালয় ও সরকারি বিজ্ঞান কলেজ, ঢাকা থেকে যাথাক্রমে ১৯৮৫ ও ১৯৮৭ সালে এসএসসি এবং এইচএসসি পাশ করেন। পরবর্তীতে উচ্চতর শিক্ষা গ্রহণের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিং বিষয়ে ১৯৯০ সালে বি.কম (অনার্স) এবং ১৯৯৩ সালে এম.কম সম্পন্ন করেন। ২০১২ সালে নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে মার্কেটিংয়ে এমবিএ ডিগ্রি অর্জন করেন।
কেএমপি’র বর্তমান কমিশনার মোঃ মাসুদুর রহমান ভুঞা ১৫ তম বিসিএসের মাধ্যমে ১৯৯৫ সালের ১৫ নভেম্বর, সহকারি পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। তিনি প্রায় পঁচিশ বছরের কর্মজীবনে সততা, দক্ষতা, পেশাদারিত্ব সাথে দায়িত্ব পালন করে বাংলাদেশ পুলিশের সুনাম ও সমৃদ্ধি অর্জনে সহায়তা করেছেন। তিনি জয়পুরহাট, মুন্সিগঞ্জ, নরসিংদী, গোপালগঞ্জ জেলা এবং ডিআইজি রাজশাহী রেঞ্জ কার্যালয়সহ বাংলাদেশ পুলিশ একাডেমি ও ডিএমপিতে দীর্ঘকাল সুনামের সাথে চাকরি করেছেন। এছাড়াও তিনি পিটিসি, খুলনায় কম্যান্ড্যান্ট হিসেবে এবং স্পেশাল ব্র্যাঞ্চ (এসবি) ডিআইজি (এ্যাডমিন এন্ড ফিন্যান্স) হিসেবে অত্যন্ত সুনাম ও প্রশংসার সাথে চাকরি করেছেন। তিনি নেদারল্যান্ডস, যুক্তরাষ্ট্র, হংকং, নেপাল এবং থাইল্যান্ড সহ দেশে-বিদেশে বিভিন্ন বিষয়ে উচ্চতর প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন। তিনি তিন বার জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সুদান এবং পূর্ব তিমুরে ০২ বছর ০৭ মাস সেবাদান করেছেন এবং জাতিসংঘ শান্তি পদকে ভূষিত হন। তাঁর বর্ণাঢ্য কর্মজীবনের অধিকাংশ সময় জ্ঞানার্জনে ব্যয় করেছেন। তিনি সৌদি আরবে পবিত্র হজ্ব এবং পবিত্র ওমরাহ হজ্ব পালন করেন।

 

সূত্র : [Media & Community policing, Kmp]