খুলনার আনোয়ারা মেমোরিয়াল হাসপাতালে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না

48
ডেক্স রিপোর্ট:
খুলনা জেলা ইতিমধ্যে করোনার হট স্পট হিসেবে পরিচিত লাভ করে যাচ্ছে । প্রতিদিনই করোনা রোগি সনাক্তের হার বৃদ্ধি পাচ্ছে এ শিল্প নগরীতে। সেই সাথে মৃত্যুর হারও কম নয়। এদিকে খুলনা মেট্রপলিটন এলাকার মধ্যে হাতেগোনা কয়েকটি ক্লিনিকে এত কিছুর পরেও স্বাস্থ্য বিধি মানছে না। ফলে আশংকা থাকছে করোনা সংক্রমনের। তেমন একটি হাসপাতাল আনোয়ার মেমোরিয়াল এন্ড ডায়াগনস্ট্রিক সেন্টার।
সরেজমিনে গিয়ে গত ২৬ জুলাই দেখা যায়, হাসপাতাল অভ্যান্তরে স্বাস্থ্য বিধির কোন বালাই নেই। হ্যান্ড স্যানিটাইজার, জীবানুনাশক স্প্রে রয়েছে। তবে ব্যবহার হচ্ছে না। অনেকের মুখে কোন মাস্ক দেখা যায় নি। একটি রোগির কেবিনে ৭/৮ জন দর্শনার্থীকে দেখা যায়। বলা যায় এ হাসপাতালটিতে স্বাস্থ্য বিধি মানতে অনেকটা উদাসীন কর্তৃপক্ষ। এদিকেও সামাজিক দুরুত্ব শুধু  মুখে রয়েছে । বাস্তবে রোগি, ডাক্তার, নার্স সহ অন্যান্য স্টাফরা কোন প্রকার সামাজিক দুরত্ব মানছে না এই আনোয়ারা মেমোরিয়ালে।
বিষয়টি নিয়ে হাসপাতাল মালিক বেলায়েত হোসেনের সাথে কথা হয়। তিনি জানান, হাসপাতালে আমরা সব রকম জিবানুনাশক স্প্রে, মাস্ক , গ্ল্যাভস্ সরবরাহ করেছি। আমরা (মালিক) না থাকায় স্বাস্থ্যবিধি মানতে মনে হয় শিথিলতা হচ্ছে। তবে আগামীতে এ ধরনের কাজ হবে না।
খুলনার সিভিল সার্জন ডা.সুজাত আহম্মেদ এর সাথে কথা হলে তিনি বলেন, এরকম পরিবেশ যদি ওই ক্লিনিকে বাস্তবে গিয়ে দেখা যায়, তখন আমরা আইনগত ব্যবস্থা গ্রহণ করব।
স্বাস্থ্য সেবার প্রাণ কেন্দ্র যদি স্বাস্থ্যহানিকর স্থান হিসেবে রুপ নেয়। তবে সাধারন মানুষ যাবে কোথায়। তাই অচীরেই প্রতিটি ক্লিনিকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে । এজন্য কর্তৃপক্ষের মনিটরিং আরো বাড়ানোর পরামর্শ দিয়েছেন সচেতন মহল।