সাময়িক জাতীয় পরিচয়পত্রের মেয়াদ অনির্দিষ্টকাল

34

ইনসাফ আহমেদ  (চীফ রিপোর্টার)

সব জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) মেয়াদ ইস্যুর তারিখ হতে দুই বছর ছিল, সেসব জাতীয় পরিচয়পত্রের মেয়াদ কোনো ফি ছাড়াই অনির্দিষ্ট সময়ের জন্য বর্ধিত করেলো নির্বাচন কমিশন (ইসি)। ফলে, সব ধরনের সাময়িক জাতীয় পরিচয়পত্র এখন থেকে বৈধ হিসেবে ব্যবহার করা যাবে।

করোনা সংক্রমণের ফলে সাধারণ নাগরিকরা এনআইডির মেয়াদ বাড়ানোর আবেদন স্বাভাবিকভাবে করতে পারছে সে বিবেচনায় এসব সাময়িক এনআইডির মেয়াদ বাড়ান হলো। এর জন্য কোনো ফি নেয়া হবে না বলে শনিবার ইসি সচিবালয়ের জাতীয় পরিচয়পত্র বিভাগের কমিনিউকেশন ইনচার্জ স্কোয়াড্রন লিডার কাজী    আশিকুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘যেসব সাময়িক জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) মেয়াদ ইস্যুর তারিখ থেকে ২ বছর ছিল, সে সব জাতীয় পরিচয়পত্রের মেয়াদ অনির্দিষ্ট সময়ের জন্য বাড়ানো হয়েছে। ফলে, সর্ব প্রকার সাময়িক জাতীয় পরিচয়পত্র এখন থেকে বৈধ হিসেবে ব্যবহার করা যাবে।’

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ‘সব সেবাদানকারী প্রতিষ্ঠান সেবা গ্রহীতার কার্ড এনআইডি সিস্টেম থেকে চেক করে প্রয়োজনীয় সেবা দিতে পারবে। মেয়াদের কারণে সেবা গ্রহীতাকে কোনো সেবা থেকে বঞ্চিত না করার জন্য অনুরোধ করা হলো।’

এ ছাড়া যাদের জাতীয় পরিচয়পত্রের পেছনে মেয়াদ উল্লেখ আছে, তারা প্রয়োজনে ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করে ডাউনলোড অপশন থেকে বিনামূল্যে জাতীয় পরিচয়পত্র (মেয়াদ উল্লেখ ব্যতীত ও অফিস থেকে প্রাপ্ত কার্ডের ন্যায় রঙিন) ডাউনলোড করতে পারবেন। এরপর মুদ্রণ ও লেমিনেটিং করে তা ব্যবহার করতে পারবেন।