বাংলাদেশ থেকে করোনার ওষুধ নিলো নাইজেরিয়া

40

করোনার ওষুধের জন্য শনিবার গভীর রাতে ঢাকায় ফোন করেন নাইজেরিয়ার বিদেশমন্ত্রী। জানান, তাদের একজন গভর্নর করোনা আক্রান্ত। ঢাকার একটি প্রতিষ্ঠানের মাধ্যমে বাংলাদেশে সদ্য প্রস্তুতকৃত রেমডেসিভির ও রেমিভির নিতে তারা একটি বিমান পাঠাচ্ছেন। ঢাকা যেনো অনুগ্রহ করে সেই বিমানকে গ্রহণ করে এবং ওষুধ সংগ্রহের সূযোগ দেয়। আবুজার সেই অনুরোধ রেখেছে ঢাকা। রোববার সন্ধ্যায় নাইজেরিয়ার বিমান ওষুধ নিয়ে ঢাকা ছেড়ে গেছে। এ বিষয়ে রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে ঘটনার বিস্তারিত জানানো হয়েছে।

বলা হয়, বাংলাদেশে সম্প্রতি প্রস্তুতকৃত করোনার ওষুধ রেমডিসিভির ও রেমিভির জরুরি বিমান পাঠিয়ে সংগ্রহ করেছে নাইজেরিয়া। দেশটির একজন গভর্নর করোনা আক্রান্ত হয়ে অসুস্থ হওয়ায় তার চিকিৎসার জন্য দেশটির সরকার ওষুধ দু’টি সংগ্রহ করেছে। নাইজেরিয়ার পররাষ্ট্রমন্ত্রী জিওফ্রে ওনিয়ামা বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে গত ৬ই জুন গভীর রাতে ফোন করেন। স্পেশাল বিমানটি ঢাকায় অবতরণের বিষয়ে অনুমতিসহ এ বিষয়ে সার্বিক সহযোগিতার জন্য অনুরোধ করেন।

মন্ত্রী যখন ফোন করেন তখন নাইজেরিয়ার রাজধানী আবুজা থেকে রওনা হয়ে বিমানটি জেদ্দার আকাশে। রোববার বিকাল ৫টায় এটি শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে এবং ওষুধ সংগ্রহ করে দ্রুততম সময়ের মধ্যে ঢাকা ছেড়ে যায়। ওই ফ্লাইটে রেমডিসিভির ও রেমিভির ছাড়াও স্বল্প সংখ্যক পিপিই ও অন্যান্য চিকিৎসা সামগ্রী স্যাম্পল হিসেবে দেয়া হয়েছে জানিয়ে সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়- ওষুধটির কার্যকারিতা সাপেক্ষে নাইজেরিয়ার সরকার আর ওষুধ ও চিকিৎসা সামগ্রী বাংলাদেশ থেকে আমদানি করতে আগ্রহী। বাংলাদেশের গার্মেন্টস মার্কেটিং কোম্পানি ভূঁইয়া ইন্টারন্যাশনালের সিইও কবির আহমেদ ভুঁইয়ার মাধ্যমে এ সব সামগ্রী বাংলাদেশ থেকে সংগ্রহ করে নাইজেরিয়ার সরকার।