বয়রা বাজারের ব্যবসায়ীদের ভীতরে নেই কোন স্বাস্থ্য সচেতনতা 

26
মোঃ জাহিদুর রহমান 
সোমবার সকাল ১২ টার সময় খুলনার বয়রা অবস্থিত সরকারি হাজী ফয়েজ উদ্দিন উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে গিয়ে দেখা যায় জনসমাগম এড়াতে বসানো হয়েছে নতুন করে বাজার। কিন্ত বাজারের ভীতরে ঢুকলেই দেখা যায় ভিন্ন চিত্র। ব্যবসায়ীদের মুখে নেই কোন মাস্ক হাতেও নেই কোন হ্যান্ড গ্লোবস। প্রশাসনের পাশাপাশি সেনাবাহিনী ও বাজার মনিটারিং করা হলেও তাদের ভীতরে নেই কোন প্রকারের সচেতনতা। নোভেল করোনা ভাইরাসে ইতিমধ্যেই খুলনায় অনেকই আক্রান্ত হয়েছে আবার কিছু ব্যাক্তি মারাও গিছে। পুরো বয়রা বাজার ঘুরলে দেখা যায় এমনটা চিত্র। সরকার থেকে বার বার সতর্ক করা হলেও কোন রকম নিয়ম নীতির তোয়াক্কা না করেই প্রতিদিন চলছে এভাবে বাজার। এমনটা চলতে থাকলে করোনা ভাইরাস কোন ভাবেই প্রতিরোধ করা সম্ভব নয় বলে মনে করেন এলাকার সচেতন মহল।
জারের এমন দূশ্য নিয়ে মুঠোফোনে কথা হয় ১৬ নং ওয়ার্ড আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক ইফতেখার হোসেন চালুর সাথে তিনি বলেন, ব্যবসায়ীদের অবশ্যই স্বাস্থ্য সচেতন হয়ে ব্যাবসা করা উচিত তাদেরকে বলা হয়েছিলো সকল নিয়ম মেনে চলার জন্য কিন্ত ব্যবসায়ীরা এটা কোন ভাবেই মানছে না। এমনটা চলতে থাকলে এই মরণশীল ভাইরাস আমরা কোন ভাবেই প্রতিরোধ করতে পারবো না। এজন্য দরকার বাজার কমিটিতে যারা দায়িত্বে আছে তাদেরকে এই বিষয়টি দেখতে হবে। পাশাপাশি প্রশাসন এর কঠোর পদক্ষেপ এর প্রয়োজন আছে।
বাজার দেখাশুনা করার দায়িত্বে থাকা শেখ আকতার হোসেন বলেন, ব্যবসায়ীদের এমন দৃশ্য আমরা কেউ আশা করি না। সকলকেই সচেতন হতে হবে। ব্যবসায়ীরা যে নিয়ম মানছে না এটা তারা গুরুত্বপূর্ণ অন্যায় করছে। আগামীকাল থেকে সকলে যাতে নিয়ম মেনে চলে সেই বিষয়ে খেয়াল রাখবে বলে জানান তিনি।