খুলনায় প্রথম করোনা রোগী শনাক্ত, লকডাউন বাসভবনের আশেপাশে

156

প্রথম করোনা রোগী শনাক্ত হলো শিল্প নগরী খুলনায়। সোমবার বিকাল সোয়া ৬টার দিকে তার নমুনা পরীক্ষার রিপোর্ট হাতে পান কর্মকর্তারা।  সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ ও খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ফ্লু কর্নারের মুখপাত্র ডা. শৈলেন্দ্র নাথ বিশ্বাস এ তথ্য নিশ্চিত করেন।

জানাযায়, তাবলিগ জামাত থেকে গত ৪ এপ্রিল খুলনার ছোট বয়রার করিমনগরের বাসভবনে আসেন ওই ব্যক্তি। এরপর তিনি নিজ উদ্যোগেই ১২ এপ্রিল খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে ফ্লু কর্নারের মাধ্যমে পরীক্ষার জন্য নমুনা জমা দেন। খুলনা মেডিকেল কলেজের পিসিআর মিশিনে পরীক্ষা করার হয় ১৩ এপ্রিল বিকাল সোয়া ৬টার দিকে এ রিপোর্ট আসে।

তথ্যমতে, খুলনার প্রথম শনাক্ত হওয়া এ রোগী সুস্থ আছেন। তার শারীরিক অবস্থার কোনো অবনতি হয়নি। এ কারণে রোগীকে আপাতত নিজ বাড়িতেই রাখা হয়েছে। বিষয়টি নিয়ে তারা পরিকল্পনা করছেন। তার সংস্পর্শে থাকা ব্যক্তিদের শনাক্ত করার কাজ চলছে। একই সঙ্গে বয়রার করীমনগরে এই রোগীর বাসভবনসহ আশপাশের এলাকা লকডাউন ঘোষণা করা হয়েছে।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ফ্লু কর্নারের মুখপাত্র ডা. শৈলেন্দ্র নাথ বিশ্বাস জানান, তাবলিগ জামাত থেকে খুলনায় ফিরে তিনি নিজ বাসাতেই ছিলেন। আর নিজ থেকেই হাসপাতালে এসে নমুনা দিয়েছেন।

এর আগে খুলনা মেডিকেল কলেজে পিসিআর মেশিন স্থাপনের পর গত ৭ এপ্রিল থেকে এ পর্যন্ত প্রায় দুইশটি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে দুটি নমুনা পজেটিভ এসেছে। এর একটি যশোরের মনিরামপুরের আর অন্যদি আজ খুলনায় পাওয়া গেল।

সৌজন্যে : বণিক বার্তা।