নওয়াড়ায় কয়লার পাহাড় সরানোর জন্য এলাকাবাসীর মানববন্ধন     

142

যশোর শিল্প শহর নওয়াড়ায় আবাসিক এলাকায় দাহ্য পদার্থ কয়লা পাহাড় সরানোর জন্য এলাকাবাসীর মানববন্ধন     

নওয়াপাড়া থেকে উৎপল ঘোষ
যশোহর অভয়নগর উপজেলা শিল্প বন্দর নগরী নওয়াপাড়ায় জনঘন বসতিপূর্ণ আবাসিক এলাকায় বিভিন্ন দেশ থেকে আমদানিকৃত দাহ্য পদার্থ কয়লা পাহাড় সমান স্তুুপ উচ্ছেদের দাবিতে মানব বন্ধন ও এক প্রতিবাদ সমাবেশ গতকাল অনুষ্ঠিত হয়েছে।
পৌরসভার মহাকাল, চেঙ্গুটিয়া ও ভাঙ্গাগেট এলাকার বাজারের সর্বস্তরের জনগণ ও সকল ব্যবসায়ীদের উদ্যোগে যশোহর – খুলনা মহাসড়কে এ মানব বন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় ঘন্টা ব্যাপী যানবাহন চলাচল বন্ধ থাকে। সভায় বক্তব্য রাখেন অভয়নগর উপজেলা ভাইস চেয়ারম্যান ডাঃ মিনারা পারভীন। ইসলামী আন্দোলনের যশোহর জেলা শাখার সাংগঠনিক সম্পাদক মহসিন আলী, পৌরসভা ১ নং ওয়ার্ডের গফ্ফার বিশ্বাস ইউপি সদস্য শাহাদাৎ হোসেন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের নেতা শফি কামান, বাজার কমিটির সভাপতি আবু জাফর, ঘোপের ঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রীতা, মহাকাল কলিজিয়েট স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এ মজলিস,সমাজ সেবক উজ্জল কুন্ডু এ ছাড়াও মানব বন্ধন প্রতিবাদ সভায় স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক – কর্মচারী, স্কুল ও কলেজগামী অসংখ্য কোমলমতি ছাত্র – ছাত্রীসহ আবাসিক এলাকার জনগণ ও বাজারের সকল ব্যবসায়ীরা এ সময় উপস্থিত ছিলেন।
মানব বন্ধনের প্রতিবাদ সভায় বক্তারা বলেন,শিল্প শহর বন্দর নওয়াপাড়া কয়লা আমদানি কারকদের জানান, অনতিবিলম্বে আবাসিক এলাকা থেকে ন্দ্রুত দাহ্য পদার্থ কয়লা পাহাড় সমান ড্যাম্পিং অপসারণের আহবান জানান।স্থানীয় ও আবাসিক এলাকার গণ মানুষের দাবি অবিলম্বে আবাসিক এলাকার মধ্য থেকে দাহ্য পদার্থ কয়লা ড্যাম্পিং বন্ধ করে পরিবেশ দূষণ রোধে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য পরিবেশ অধিদপ্তর জেলা প্রশাসন সহ সকল কর্মকর্তাদের কার্যকর ব্যবস্থা গ্রহণ করার জন্য আহবান করার পাশাপাশি অতি ন্দ্রুত কয়লা অপসারণ না করলে নির্বাহী কর্মকর্তা বরাবর স্মারকলিপি পেশ, যশোহর – খুলনা মহাসড়ক অবস্থান ধর্মঘট, এলাকাবাসীদের নিয়ে কয়লার সকল লোড – আনলোড বন্ধকরণ,তা না হলে আবাসিক এলাকা ও সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ও অভিভাবকদের গণস্বাক্ষরিত স্মারক লিপি পেশ করবেন বলে বক্তারা হুশিয়ারি দেন।