করোনায় আক্রান্ত প্রথম বাংলাদেশি শনাক্ত সিঙ্গাপুরে

166

সিঙ্গাপুরে শনাক্ত হয়েছেন প্রথম বাংলাদেশি করোনা ভাইরাস আক্রান্ত রোগী। দেশটির  স্বাস্থ্য মন্ত্রণালয় ৯ই ফেব্রুয়ারি ৩ জন নতুন করোনা ভাইরাস আক্রান্ত রোগীর নাম ঘোষণা করে। এ নিয়ে সিঙ্গাপুরে এই ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৩ জনে। সিঙ্গাপুরের সংবাদমাধ্যম মাদারশিপ এই খবর দিয়েছে। খবরে বলা হয়, বাংলাদেশি ওই ব্যক্তির বয়স ৩৯ বছর। তিনি ওয়ার্ক পাস নিয়ে সিঙ্গাপুরে কাজ করছেন। তবে তিনি কখনো চীনে যাননি।

এই বাংলাদেশি শ্রমিক ১লা ফেব্রুয়ারি প্রথমবারের মতো করোনা ভাইরাসের প্রাথমিক লক্ষণসহ হাসপাতালে গিয়েছিলেন। তবে তখন তাকে ভর্তি করা হয়নি।

৭ই ফেব্রুয়ারি চাঙ্গি জেনারেল হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে তাকে ভর্তি করা হয়। তবে এর মধ্যে তিনি ৩রা ফেব্রুয়ারি ডাক্তারের কাছে, ৫ই ফেব্রুয়ারি হাসপাতালে ও ৭ই ফেব্রুয়ারি বেদক পলিক্লিনিকে গিয়েছিলেন। তবে ৮ই ফেব্রুয়ারি ফের পরীক্ষা করা হলে তার শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। এরপরই তাকে সিঙ্গাপুরের ন্যাশনাল সেন্টার ফর ইনফেকশিয়াস ডিজিস (এনএসআইডি)-এ হস্তান্তর করা হয়। এর আগে তিনি সিঙ্গাপুরের সৈয়দ আলাওয়ি সড়কের মুস্তাফা সেন্টারে গিয়েছিলেন। সেখানে দ্য লিও ডরমিটরিতে ছিলেন।
মুস্তাফা সেন্টার মূলত শপিং সেন্টার। গত কয়েক সপ্তাহ ধরে এখানে সিঙ্গাপুরের বাসিন্দাদের ভিড় দেখা গেছে। মাস্ক কেনার জন্য মানুষ ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে ছিলেন। দেশের বেশিরভাগ ফার্মেসি ও শপিং সেন্টারে মাস্ক-এর সরবরাহ শেষ হয়ে গেছে। সেখানকার এক নিরাপত্তা রক্ষী জানান, আগের সপ্তাহের চেয়েও বেশি মানুষ এখন মাস্ক কিনতে হাজির হচ্ছেন। তবে এ ধরনের পাবলিক প্লেস থেকে ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম বলে জানিয়েছে সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়।