যমুনা ও ব্রহ্মপুত্র নদের কড়াল গ্রাস থেকে রক্ষার জন্য বেরীবাদ প্রয়োজন

118
জুয়েল ডি সানি, নিজস্ব প্রতিনিধি
ময়মনসিংহ বিভাগের চারটি জেলার মধ্যে জামালপুর একটা অন্যতম উল্লেখযোগ্য জেলা। জামালপুর জেলার পূর্বে ময়মনসিংহ ও শেরপুর জেলা, পশ্চিমে যমুনা নদী ও বগুড়া জেলা, উত্তরে শেরপুর ও কুড়িগ্রাম জেলা এবং দক্ষিণে টাংগাইল জেলা অবস্থিত। জামালপুর জেলার আয়তন ২০৩১.৯৮ বর্গ কিলোমিটার। এই জেলায় মোট ৭টি উপজেলা রয়েছে । জামালপুর জেলা যমুনা, ব্রহ্মপুত্র ও ঝিনাই এই তিনটি নদী দ্বারা বেষ্টিত। জামালপুর জেলার উন্নয়ন ও সমস্যার কথা তুলে ধরতে সি আই এন টিভি২৪ এর সাপ্তাহিক শীর্ষক প্রামাণ্য অনুষ্ঠানের    “উন্নয়নের পথে বাংলাদেশ” এর একটি প্রতিনিধি দল সেখানে গেলে স্থানীয় জনপ্রতিনিধিরা ও এলাকার জনগণ  তাদের মতামত তুলে ধরেন।
ইসলামপুর উপজেলার বেলগাছা ইউ-পি চেয়ারম্যান আঃ খালেক, চিনাডুলি ইউ-পি চেয়ারম্যান মোঃ আঃ সালাম, পাথর্শী ইউ-পি চেয়ারম্যান মোঃ ইত্তেখার আলম বাবলু , মেলান্দহ উপজেলার মাহমুদপুর ইউ-পি চেয়ারম্যান মোঃ জিন্নাহ, ঘোষেরপাড়া ইউ-পি চেয়ারম্যান মোঃ ওবাইদুর রহমান, দেওয়ানগঞ্জ উপজেলা চেয়ারম্যান জনাব মোঃ সোলাইমান হোসেন, দেওয়ানগঞ্জ পৌরসভার মেয়র মোঃ শাহ নেওয়াজ শাহানশাহ, দেওয়ানগঞ্জ সদর ইউ-পি চেয়ারম্যান মোঃ সামিউল হক, চর আমখাওয়া ইউ-পি চেয়ারম্যান মোঃ আজিজুর রহমান আকন্দ, বকশিগঞ্জ পৌরসভার মেয়র মোঃ নজরুল ইসলাম, বকশিগঞ্জ উপজেলা চেয়ারম্যান মোঃ আঃ রউফ তালুকদার, সাধুরপাড়া ইউ-পি চেয়ারম্যান মাহামুদুল আলম বাবু ও নিলাখিয়া ইউ-পি চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম সাত্তার সহ স্থানীয় জনগন তারা বলেন বর্তমান সরকারের আমলে “উন্নয়নের জোয়ারে ভাসছে দেশ”  তারই ধারাবাহিকতায় আমাদের জামালপুরের অনেক উন্নয়ন হয়েছে। তারই সাথে সমস্যার কথা তুলে ধরে তারা বলেন শুকনা মৌসুমে উন্নয়ন করলে বর্ষা মৌসুমে যমুনা ও ব্রহ্মপুত্র নদীর পানির স্রোতে পূর্বের মত রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হয়, জনগনের ঘরবাড়ি ভেঙে যায়  , হাজারো  কৃষকের ফসল নষ্ট হয়, গবাদি পশু ভেসে যায়, গাছ-পালা ভেসে নদীতে বিলিন হয়ে যায়, বিশুদ্ধ খাবার পানির সংকট দেখা দেয়, এতে করে এলাকার মানুষের দুঃখ কষ্টের সীমা থাকে না ও জনগণের জীবন যাত্রার মান নিম্ন হয়ে যায় ।
তাই অত্র এলাকার জনগণের একটাই দাবী বর্তমান সরকার যদি যমুনা ও ব্রহ্মপুত্র নদীর তীরে বাধঁ নির্মাণ করে দেয় তাহলে আমরা সমস্ত প্রকার বন্যার কবল থেকে রক্ষা পাব ।