শ্রমিকদের মজুরি সরাসরি যাবে ব্যাংক হিসাবেঃ ঈদের আগে সকল বকেয়া পরিশোধের নির্দেশ প্রধানমন্ত্রীর

855

লোকসানি প্রতিষ্ঠান ( বিজেএমসি) ওপর আর্থিক বিষয়ে পুরোপুরি আস্থা রাখতে পারছে না সরকার। সে জন্য শ্রমিকদের মজুরির টাকা বিজেএমসির ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া হবে না, সরকারি কোষাগার থেকে সরাসরি শ্রমিকদের নিজস্ব অ্যাকাউন্টে জমা দেওয়া হবে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় সূত্র এই তথ্য জানিয়েছে। বকেয়া মজুরির দাবিতে শ্রমিকদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় এই সিদ্ধান্ত নিয়েছে। মন্ত্রণালয় সূত্র বলছে, বিজেএমসির কাছে টাকা দিয়ে কোনো লাভ হচ্ছে না। সংস্থাটির কাছে গত ১০ বছরে আট হাজার কোটি টাকা দেওয়া হলেও তার ফলাফল সন্তোষজনক না। সংস্থাটি দুর্নীতিতে ডুবে আছে বলেই সরকার মনে করছে। এ কারণে শ্রমিকের বেতন ব্যাংক হিসাবে দিতে চাইলে সরকার।

এ বিষয়ে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, ‘পাটকল শ্রমিকদের ব্যাংক অ্যাকাউন্টের তালিকা তৈরি করে মন্ত্রণালয়ে পাঠানোর জন্য কয়েক দিন আগে বিজেএমসিকে (বাংলাদেশ জুট মিল করপোরেশন) চিঠি দেওয়া হয়েছে। তালিকা অবশ্যই যথাযথ সময়ের মধ্যে দিতে হবে, যাতে ঈদের আগেই শ্রমিকেরা তাদের বকেয়া মজুরি হাতে পান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্র : প্রথম আলো।