না ফেরার দেশে চলে গেলেন জনপ্রিয় সংগীত শিল্পি সুবীর নন্দী

419

না ফেরার দেশে চলে গেলেন জনপ্রিয় সংগীত শিল্পি সুবীর নন্দী । মঙ্গলবার বাংলাদেশ সময় ভোর সাড়ে ৪টায় বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দী মারা যান। সুবীর নন্দীর জামাতা রাজেশ সিকদার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি দীর্ঘদিন ধরে কিডনি ও হার্টের অসুখে ভুগছিলেন।
এর আগে, ১৮ দিন ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন থাকার পর গত ৩০ এপ্রিল সিঙ্গাপুর নেওয়া হয় সুবীর নন্দীকে। সেদিন বিকেলেই সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে তার চিকিৎসা শুরু হয়।

সুবীর নন্দী গত ১২ এপ্রিল পরিবারের সবাইকে নিয়ে মৌলভীবাজারে আত্মীয়ের বাড়িতে এক অনুষ্ঠানে অংশ নিতে যান। ১৪ এপ্রিল ঢাকায় ফেরার ট্রেনে ওঠার জন্য বিকেলে মৌলভীবাজার থেকে শ্রীমঙ্গলে আসেন তারা। ট্রেনেই অসুস্থ হয়ে পড়েন সুবীর নন্দী। সেখান থেকে তাকে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

দীর্ঘ ৪০ বছরের ক্যারিয়ারে আড়াই হাজারেরও বেশি গান গেয়েছেন তিনি। চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ছাড়াও অনেক পুরস্কারই রয়েছে বরেণ্য এই সংগীতশিল্পীর ঝুলিতে। ডিসকো রেকর্ডিংয়ের ব্যানারে ১৯৮১ সালে তার প্রথম একক অ্যালবাম ‘সুবীর নন্দীর গান’ বাজারে আসে। এরপর আর থেমে থাকেননি তিনি। সংগীতে অবদানের জন্য চলতি বছর একুশে পদকে ভূষিত হন তিনি।