খুলনা সিটি কর্পোরেশনের উন্নয়ন প্রকল্পের কাজ শুরু , বদলে যাবে নগরীর চিত্র

255
খুলনা  থেকে মোঃ আলামিন খাঁন
খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) সড়ক মেরামত ও উন্নয়নে নেয়া মেগা প্রকল্পের কাজ শিগগিরই শুরু হচ্ছে। প্রথম দফায় ১০টি কাজের বিপরীতে ৪ কোটি ৮৯ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। বাস্তবায়নে বদলে যাবে মহানগীর চিত্র। প্রায় ৬০৮ কোটি টাকার প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৯ অক্টোবর’ ১৮ চূড়ান্ত অনুমোদন হয়। প্রকল্পের মেয়াদ হচ্ছে ডিসেম্বর-২০১৮ থেকে জুন ২০২২ সাল পর্যন্ত। প্রকল্প এলাকা নির্বাচনের যৌক্তিকতা হিসেবে কেসিসি’র পক্ষ থেকে বলা হয়েছে, শহরে অবকাঠামোগত উন্নয়ন এবং পরিবেশগত উন্নতি শহরে উন্নয়নের জন্য কৌশলের একটি
অবিচ্ছেদ্য অংশ। প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে, কেসিসি এলাকার সার্বিক অবকাঠামো উন্নয়ন। তার মধ্যে উল্লেখ যোগ্য হচ্ছে, সিটি কর্পোরেশন এলাকায় যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য রাস্তা নির্মাণ, সড়ক উন্নয়ন ও প্রশস্তকরণের মাধ্যমে যানজট নিরসন, দুর্ঘটনা হ্রাস এবং প্রকল্প এলাকায় জনগণের জীবনযাত্রার মান উন্নয়নকরণ। চার বছর মেয়াদী এ প্রকল্পে চলতি অর্থবছরে ৪০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।
এ ব্যাপারে কেসিসি’র নির্বাহী প্রকৌশলী-২ লিয়াকত আলী খান জানান, সড়ক মেরামত ও উন্নয়নে ৬০৭ কোটি ৫৬ লাখ টাকার প্রকল্পের মধ্যে জিওবি ৪৮৬ কোটি টাকা এবং নিজস্ব অর্থ ১২১ কোটি টাকা। সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) অন্তর্ভুক্ত করা হয়েছে ৪ কোটি টাকা। আগামী ১৭ এপ্রিল থেকে এসব কাজের দরপত্র ধারাবাহিকভাবে আহ্বান করা হবে। এলটিএম পদ্ধতিতে এ দরপত্র আহ্বান করা হচ্ছে। গত ২৮ মার্চ টেন্ডারের নোটিশ ছাড়া হয়েছে। ওই নোটিশে ১০টি কাজের দরপত্র আহ্বান করা হবে। এ কাজের বিপরীতে ৪ কোটি ৮৯ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।