ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৫৯

427

ইন্দোনেশিয়ার সাউথ সুলাওয়েসি প্রদেশে বন্যা-ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৫৯ জনে পৌঁছেছে। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, আরও অন্তত ২৪ জন ব্যক্তি নিখোঁজ রয়েছেন। এদের উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছে উদ্ধারকারীরা।

প্রচণ্ড বৃষ্টি এবং তীব্র বাতাসের কারণে বুধ ও বৃহস্পতিবার সুলাওয়েসি দ্বীপ থেকে প্রায় ৩ হাজার ৪০০ মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। এখন পর্যন্ত অঞ্চলটির নয়টি জেলার নদীগুলোতে বিপদসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

সরিয়ে নেয়াদের বিভিন্ন স্কুল ও মসজিদে আশ্রয় দেয়া হয়েছে। এছাড়া স্থানীয় হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলোতে অন্তত ৪৬ জনকে চিকিৎসা দেয়া হচ্ছে।

এ সম্পর্কে শুক্রবার সাউথ সুলাওয়েসির দুর্যোগ প্রশমন বিভাগের প্রধান সিয়ামসিবার বলেন, আমি কখনও এরকম বাজে অবস্থা দেখিনি। পরিস্থিত এতো খারাপ যে ভাষায় প্রকাশ করা যাবে না।

এসময় তিনি ২৫ জন নিখোঁজের খবর নিশ্চিত করেন। বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত মৃতের সংখ্যা ছিল ৩০। কিন্তু ২৪ ঘণ্টার ব্যবধানে মৃতের সংখ্যা ৫০ ছাড়িয়েছে। এখন পর্যন্ত সবচেয়ে বেশি মারা গেছে গোয়া জেলা থেকে। সেখানে ৪৪ জন মারা গেছে।

বন্যায় ইন্দোনেশিয়ার একটি প্রধান সড়ক বন্ধ হয়ে গেছে। ফলে ত্রাণ সরবরাহ করতে কিছুটা সমস্যার সম্মুখীন হচ্ছে কর্তৃপক্ষ। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, সড়ক পথের পরিবর্তে এখন হেলিকপ্টারের সাহায্যে ত্রাণ পৌঁছানো হচ্ছে।