টাঙ্গাইলে শ্রমিক বিক্ষোভ : আহত ২

507

টাঙ্গাইলের মির্জাপুরে বেতন বৃদ্ধি, ওভার টাইমের মজুরি বৃদ্ধি, সরকারি ছুটি ও সঠিক সময়ে বেতন পাওয়ার দাবিতে বিক্ষোভ করেছে উপজেলার গোড়াইতে অবস্থিত নাহিদ স্পিনিং মিল নামের একটি প্রতিষ্ঠানের কর্মরত শ্রমিকরা। শুক্রবার দুপুরের পর এসব দাবিতে প্রায় ১ ঘন্টা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ রাখে শ্রমিকরা।

এসময় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ২০ কি.মি এলাকায় যান চলাচল থেমে যায়। পরে খবর পেয়ে ঘটনাস্থলে পৌছায় মির্জাপুর থানা পুলিশ ও গোড়াই হাইওয়ে থানা পুলিশ। মহাসড়ক থেকে শ্রমিকদের উঠিয়ে দেয়ার চেষ্টাকালে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া, মিল কর্তৃপক্ষের অনুগতদের সাথে ইট পাটকেল নিক্ষেপে আহত হয় মোক্তার ও সাদেকুল নামের ২ শ্রমিক। তবে শ্রমিকদের দাবি তাদের ৪ জন শ্রমিক আহত হয়েছেন।

কয়েকজন পুরুষ ও নারী শ্রমিক জানান, আশেপাশের সব স্পিনিং মিল বেতন বৃদ্ধি করলেও তাদের কর্তৃপক্ষ কোন বেতন বৃদ্ধি করেনি। এছাড়াও সঠিক সময়ে বেতন দেয় না মিল কর্তৃপক্ষ, একদিন অনুপস্থিত থাকলে কেটে নেয় ৪শ টাকা, দেয়না ওভার টাইমের উপযুক্ত পারিশ্রমিক, মিলেনা সরকারি ছুটিও। উল্লেখ্য এখানে শ্রমিকদের নূন্যতম মজুরি ৩ হাজার ৮শ টাকা, সর্বসাকুল্যে যা ৫ হাজার ৩শ টাকার বেশী হয়না বলে শ্রমিকরা জানায়। পরে মির্জাপুর থানার ওসি একেএম মিজানুল হকের মধ্যস্থতায় বিকেল ৫ টার পর শান্ত হয় শ্রমিকরা।

শ্রমিকদের অধিকাংশ দাবির বিষয়ে সহমত পোষণ করে কর্তৃপক্ষকে তা মানতে বাধ্য করার আশ^াস দিলে শ্রমিকরা শান্ত হন। তবে এ বিষয়ে সাংবাদিকদের কাছে আনুষ্ঠানিক ব্রিফ করতে অস্বীকৃতি জানায় নাহিদ স্পিনিং মিলের জেনারেল ম্যানেজার শহিদুল ইসলাম।