বছরের শেষে টাইগারদের ঐতিহাসিক জয় : দেশের মাটিতে মাশরাফির শেষ ম্যাচ

438

দেশের মাটিতে মাশরাফির শেষ ম্যাচ তার উপর আগের ম্যাচের হারের ধাক্কা। দুয়ে মিলে বাংলাদেশ শুরু থেকেই ছিল আক্রমণাত্মক। অসাধারণ বোলিংয়ের পর দুর্দান্ত ব্যাটিংয়ে জয়টা এলো তাই সহজেই। সিলেটের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে উড়িয়ে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে স্বাগতিকরা। বোলাররা বেঁধে দিয়েছিলেন সুর। সেই তাল মিলিয়েই ব্যাটসম্যানরা গাইলেন জয়গান। দাপুটে বোলিং ও ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে বাংলাদেশ জিতে নিল সিরিজ।

লক্ষ্য খুব কঠিন ছিল না এমনিতেও। তামিম ও সৌম্যর ব্যাটিংয়ে সেটি হয়ে গেল আরও সহজ। বোলারদের গড়ে দেওয়া ভিতের ওপর দাঁড়িয়ে এই দুজনের দুর্দান্ত ব্যাটিংয়ে বাংলাদেশ জিতল ৮ উইকেটে। সিরিজ জিতে নিল ২-১ ব্যবধানে।

তামিম ও লিটন দলকে এনে দিয়েছিলেন মোটামুটি ভালো সূচনা। দ্বিতীয় উইকেটে তামিম ও সৌম্যর ১৩১ রানের জুটিতে বাংলাদেশ এগিয়ে যায় জয়ের পথে। সৌম্য ৮০ রান করে ফিরলেও বাংলাদেশের জয় ধরা দিল ৬৯ বল বাকি রেখেই।

আগের ম্যাচে ফিফটি করে বাজে শটে আউট হওয়া তামিম এ দিন ফিরেছেন দলের জয় সঙ্গে নিয়ে। অপরাজিত ছিলেন ১০৪ বলে ৮১ রান করে। জয়ের সময় উইকেটে তার সঙ্গী ছিলেন মুশফিক, অপরাজিত ছিলেন ১৪ বলে ১৬ করে।

এক সময়ের প্রবল পরাক্রমশলী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের এটি চতুর্থ সিরিজ জয়।