কেএমপি কমিশনার হুমায়ুন কবীরকে প্রত্যাহারের নির্দেশ

476

খুলনা মহানগরের পুলিশের (কেএমপি) কমিশনার হুমায়ুন কবীরকে প্রত্যাহার করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার রাতে এ চিঠি মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিবের কাছে পাঠানো হয়েছে বলে শনিবার রাতে  নিশ্চিত করেছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

কেন এই পুলিশ কর্মকর্তাকে প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে? জানতে চাইলে হেলালুদ্দীন আহমদ বলেন, ‘সব কারণ তো বলা সম্ভব নয়। তবে কমিশন মনে করেছে তাঁকে প্রত্যাহার করা জরুরি। সে জন্যই তাঁকে প্রত্যাহার করার নির্দেশ দেওয়া হয়েছে।’

গত ২২ নভেম্বর একাদশ সংসদ নির্বাচনে সবার সমান সুযোগ সৃষ্টির জন্য পুলিশ ও প্রশাসনের ৯২ কর্মকর্তার প্রত্যাহার চেয়ে তাঁদের তালিকা ইসিতে জমা দেয় জাতীয় ঐক্যফ্রন্ট।

ওই তালিকায় খুলনা মহানগর পুলিশের কমিশনার হুমায়ুন কবীরের নাম ছিল। এ ছাড়া সিটি করপোরেশন নির্বাচনে যাঁরা প্রশাসন বা পুলিশে ছিলেন তাঁদের সরানোর কথা অনেক আগেই থেকেই বলে আসছিল বিএনপি। দলটি এই কর্মকর্তার বিরুদ্ধে সিটি করপোরেশনের নির্বাচনে ভোট ডাকাতিতে সহযোগিতাসহ নানা অনিয়মের অভিযোগ করে আসছে।

এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘আমার কাছে এখনো খুলনা মহানগরের পুলিশ কমিশনারের প্রত্যাহারের বিষয়ে কোনো ফাইল আসেনি। তবে আমি শুনেছি এমন একটি চিঠি নির্বাচন কমিশন পাঠিয়েছে, এটা এখনো শোনা কথা। হয়তো রোববার এ-সংক্রান্ত কিছু হাতে পেতে পারি।’  সূত্র : প্রথম আলো