মেয়র আনিসুল হকের মৃত্যুবার্ষিকী আজ

463

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) প্রথম নির্বাচিত মেয়র আনিসুল হকের মৃত্যুবার্ষিকী আজ। ২০১৭ সালের এই দিনে লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।
মরহুম আনিসুল হক ছিলেন একাধারে ব্যবসায়ী, সংগঠক ও টিভি ব্যক্তিত্ব ছিলেন। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নির্বাচনে আওয়ামী লীগ থেকে তাকে মেয়র পদে মনোনয়ন দেয়া হয়। ঢাকা শহরকে বাসযোগ্য করে গড়ে তোলার স্বপ্ন নিয়ে মেয়র নির্বাচিত হন। কিন্তু দায়িত্ব নেয়ার দুই বছর যেতেই তিনি পাড়ি জমান না ফেরার দেশে।
তবে এই অল্প সময়ের মধ্যেই তিনি শুরু করেছিলেন বহু উন্নয়ন প্রকল্পের কাজ। উচ্ছেদ করেছিলেন রাস্তা, ফুটপাথ, পার্কসহ বিভিন্ন অবৈধ দখল। তার সুদৃঢ় পদক্ষেপেই রাজধানী ঢাকা থেকে অপসারিত হয়েছিল অবৈধ বিলবোর্ড, ব্যনার-ফেস্টুন। তবে অকাল মৃত্যুর কারণে স্বপ্নের ঢাকা শহর গড়ার কাজ শেষ করে যেতে পারেননি।

এদিকে প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আনিসুল হকের পরিবারের পক্ষ থেকে তার আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া এবং খাবার বিতরণের ব্যবস্থা করা হয়েছে।

বাদ আসর গুলশান আজাদ মসজিদে বিশেষ দোয়ার ব্যবস্থা করা হয়েছে।

প্রসঙ্গত, মেয়র আনিসুল হক ১৯৫২ সালে নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৮০ সালের দিকে টেলিভিশনের উপস্থাপক হিসেবে যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেন তিনি।
২০১৭ সালের ২৯শে জুলাই আনিসুল হক ব্যক্তিগত সফরে সপরিবারে লন্ডন গেলে সেখানে তিনি সেরিব্রাল ভাসকুলাইটিসে (মস্তিষ্কের রক্তনালীর প্রদাহ) আক্রান্ত হন। তাৎক্ষনিকভাবে তাকে ১৩ই আগস্ট স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়। ৩০শে নভেম্বর লন্ডনের ওয়েলিংটন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় না ফেরার দেশে পাড়ি জমান ক্ষণজন্মা এই মানুষটি।