নয়া পল্টনের চিত্র স্বাভাবিক : মনোয়নপত্র সংগ্রহ ও জমার শেষ সময় ২৮ নভেম্বর

426

মনোনয়ন প্রত্যাশীদের মিছিল এবং নেতা-কর্মীদের ভিড়ের কারণে বৃহস্পতিবার বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কটির এক অংশ দিনভর ছিল আটকা, ফলে ওই পথ ব্যবহারীদের দুর্ভোগ পোহাতে হয়।

বিএনপির নেতাকর্মীদের মিছিল কিংবা আসা-যাওয়ায় বাধা দেননি কর্তব্যরত পুলিশ সদস্যরা; তারা সড়কে গাড়ি চলাচল স্বাভাবিক রাখতেই নিজেদের ব্যস্ত রেখেছিল।

একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে গত ১১ নভেম্বর বিএনপির মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। তার দুদিন পর বুধবার সেখানে বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ বাঁধে, পুলিশের দুটি গাড়িতে আগুনও দেওয়া হয়।

সংঘর্ষের জন্য পাল্টাপাল্টি দোষারোপ ও পুলিশের তিনটি মামলা দায়েরের পর বৃহস্পতিবার সকাল ১০টায় স্বাভাবিকভাবেই মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা নেওয়া হয় বিএনপির কার্যালয়ে।

সকাল ১১টার পর একের পর এক মিছিল নিয়ে আসতে থাকেন মনোনয়ন প্রত্যাশীরা; ভিড় জমে যায় ওই এলাকায়।

১১টার দিকে দলীয় কার্যালয়ে ঢোকেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আধা ঘণ্টা থাকার পর বেরিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠকে যান তিনি।

বের হওয়ার সময় নেতাকর্মীরা ফখরুলকে ঘিরে নানা বিষয় জানতে চান। তিনি সবাইকে সুশৃঙ্খলভাবে মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেওয়ার আহ্বান জানান।

১১টার দিকে পুরান ঢাকার সূত্রাপুর থেকে বড় একটি মিছিল নিয়ে যান বিএনপি নেতা সাদেক হোসেন খোকার ছেলে প্রকৌশলী ইশরাক হোসেন।

সূত্রাপুরের এ আসনটিতে সংসদ সদস্য ছিলেন খোকা; পরে তিনি ঢাকার মেয়র নির্বাচিত হন। চিকিৎসার জন্য তিনি কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রে রয়েছেন।

ঢাকা মহানগর (দক্ষিণ) বিএনপির সভাপতি হাবিব-উন নবী খান সোহেলের পক্ষে তার স্ত্রী কামরুন নাহার বড় একটি মিছিল নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেন।

ঢাকা-৮ আসনে ২০০৮ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী সোহেল এবারও প্রার্থী হতে চাইছেন। নাশকতার মামলায় গ্রেপ্তার হয়ে  এখন কারাগারে তিনি।

সাবেক ভূমি প্রতিমন্ত্রী ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে চারবার নির্বাচিত উকিল আবদুস সাত্তার দুপুরে স্থানীয় নেতাকর্মীদের নিয়ে মনোনয়নপত্র তোলেন।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানিয়েছেন, চার দিনে ৪ হাজার ১১২টি ফরম বিক্রি হয়েছে। প্রথম দিন ১৩২৬টি, দ্বিতীয় দিন ১৮৯৬টি, তৃতীয় দিন ৪৮৮টি এবং চতুর্থ দিন বৃহস্পতিবার বিকাল ৪টা পর্যন্ত ৪০২টি মনোনয়ন ফরম বিক্রি হয়।

বৃহস্পতিবার ৮৮৫টি মনোয়ন ফরম জমা পড়ে। দুই দিনে জমা পড়েছে ১ হাজার ২০৯টি।

মনোনয়ন প্রত্যাশীরা ফরম সংগ্রহ ও জমা দেওয়ার সময় শুক্রবার পর্যন্ত বাড়ানো হয়েছে বলে জানান রিজভী।

৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় একাদশ সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন আগামী ২৮ নভেম্বর। বিএনপি ভোট পেছানোর দাবি জানালেও তা নাকচ করেছে ইসি।