খুলনা বিভাগজুড়ে ১৬টি স্থানে হবে আয়কর মেলা

533

এবার খুলনা বিভাগজুড়ে ১৬টি স্থানে আয়কর মেলা অনুষ্ঠিত হবে। করদানে গণসচেতনতা সৃষ্টি ও উৎসাহ প্রদানের লক্ষে প্রতি বছরের মতো এবারও খুলনায় আয়কর মেলার আয়োজন করা হয়েছে। আগামী ১৩ নভেম্বর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হবে। নগরীর বয়রাস্থ কর ভবন প্রাঙ্গনে আয়কর মেলার আয়োজন করা হয়েছে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ মেলা চলবে। এছাড়া বিভাগের ১০ জেলা ও বিভিন্ন উপজেলায় ২ থেকে ৩ দিনব্যাপী আয়কর মেলার আয়োজন করা হয়েছে। এসব স্থানে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলা চলবে। এদিকে মেলা সফলের লক্ষে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে খুলনা কর অঞ্চলের পক্ষ থেকে। গঠন করা হয়েছে বেশকিছু উপ-কমিটিও।
খুলনা কর অঞ্চলের কমিশনার মোঃ জাহাঙ্গীর আলম বলেন, করদাতাদের সচেতনতা বৃদ্ধি, করদানে উৎসাহ প্রদান ও করভীতি দূরকরণের লক্ষে খুলনায় সপ্তাহব্যাপী আয়কর মেলার আয়োজন করা হয়েছে। এছাড়া বিভাগের অন্যান্য জেলাগুলোতে তিন দিন এবং উপজেলায় ২ দিনব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হবে। তিনি বলেন, করদাতারা উৎসবমুখর পরিবেশে মেলায় এসে সহজেই রিটার্ণ দাখিলসহ নানা সুবিধা ও পরামর্শ গ্রহণ করতে পারবেন।
খুলনা কর অঞ্চলের উপ-কমিশনার (প্রশাসন, সদর দফতর) খোন্দকার তারিফ উদ্দিন আহমেদ বলেন, খুলনা কর অঞ্চলের আয়কর মেলা উৎসবমূখর পরিবেশে সম্পন্নের লক্ষে অর্থ, সাজসজ্জা, অভ্যর্থনা, আপ্যায়ন ও নিরাপত্তাসহ প্রায় ১৫ কমিটি কাজ করছে। এবার খুলনা বিভাগের ১৬টি স্থানে আয়কর মেলা অনুষ্ঠিত হবে। এছাড়া নগরীর বয়রাস্থ কর ভবন প্রাঙ্গণে আয়কর মেলা অনুষ্ঠিত হবে। এবার ৪৫টি স্টল থাকবে। এর মধ্যে ১৯টি স্টলে রিটার্ণ দাখিল করা যাবে। এছাড়া অভ্যর্থনা, ব্যাংক বুথ, সেবা, পরামর্শ প্রদানসহ বিভিন্ন স্টল থাকবে।
খুলনা কর অঞ্চলের কার্যালয় সূত্রে জানা যায়, আগামী ১৩ থেকে ১৯ নভেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী খুলনা কর অঞ্চলের উদ্যোগে নগরীর বয়রাস্থ করভবন প্রাঙ্গণে আয়কর মেলার আয়োজন করা হয়েছে। এছাড়া ১৪ থেকে ১৭ নভেম্বর পর্যন্ত বাগেরহাট শালতলা মোড়স্থ জেলা পরিষদের অডিটোরিয়ামে, ১৬ থেকে ১৯ নভেম্বর পর্যন্ত চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের এ্যাসোসিয়েসন হলে, ১৮ থেকে ১৯ নভেম্বর বাগেরহাট জেলার মোংলা দিগরাজ পৌর সুপার মার্কেটের দ্বিতীয় তলায়, ১৪ থেকে ১৭ নভেম্বর যশোর পৌর কমিউনিটি সেন্টারে, ১৭ ও ১৮ নভেম্বর ঝিকরগাছা উপজেলা পরিষদ মিলনায়তনে, ১৪ থেকে ১৭ নভেম্বর ঝিনাইদহের কে আহম্মেদ কমিউনিটি সেন্টার, ১৮ ও ১৯ নভেম্বর, ঝিনাইদহের কালীগঞ্জের মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে, ১৮ ও ১৯ নভেম্বর সাতক্ষীরা জেলার কালীগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে, ১৪ থেকে ১৭ নভেম্বর পর্যন্ত কুষ্টিয়া পৌরসভা মিলনায়তনে, ১৫ থেকে ১৮ নভেম্বর পর্যন্ত মাগুরা কলেজ রোডস্থ সৈয়দ আতর আলী গণগ্রন্থাগারে, ১৪ থেকে ১৭ নভেম্বর মেহেরপুর পৌরসভা টাউন হলে, ১৫ থেকে ১৮ নভেম্বর পর্যন্ত নড়াইল উপজেলা পরিষদ মিলনায়তনে, ১৭ ও ১৮ নভেম্বর যশোর জেলার নওয়াপাড়া মহাসড়ক রেলক্রসিং এলাকার উপ-কর কমিশনারের কার্যালয়ে, ১৪ থেকে ১৭ নভেম্বর সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমী, ১৮ ও ১৯ নভেম্বর কুষ্টিয়া জেলার ভেড়ামাড়া কাচারীপাড়া চৌরাস্তার মোড়স্থ উপ-কর কমিশনারের কার্যালয়ে আয়কর মেলা অনুষ্ঠিত হবে। এসব স্টলে মেলায় নতুন করদাতাগণ ই-টিআইএন রেজিস্ট্রেশন কার্যক্রম ও বর্তমান করদাতারা রি-রেজিস্ট্রেশন করতে পারবে। একই সাথে আয়কর রিটার্ণ ফরম পূরণ ও জমা, হেল্প ডেস্কে রিটার্ন পূরণের সহায়তা, ব্যাংক বুথের মাধ্যমে আয়কর পরিশোধ সুবিধা, মেলায় মুক্তিযোদ্ধা, মহিলা ও প্রতিবন্ধী করদাতাদের জন্য পৃথক কাউন্টারের সুবিধা প্রদান করা হবে। মেলা সকলের জন্য উন্মুক্ত। সত্র: সময়ের খবর