ফকিরহাট উপজেলার বেতাগা ইউনিয়নের নিজস্ব অর্থয়ানে এসডিজি অর্জনের মাধ্যমে সোনার বাংলা বিনির্মাণের কাজ শুরু

355

ফকিরহাট থেকে বাদশা আলম/সাকিব :

বাগেরহাটের ফকিরহাট উপজেলার বেতাগা ইউনিয়ন থেকেই এসডিজি ও এমডিজি বাস্তবায়নে সোনার বাংলা বিনিমার্ণের কাজ শুরু হয়েছে। ইউনিয়ন পরিষদের নিজেস্ব অর্থায়নে ২কোটির টাকার ভবন নিমার্নের কাজ মাত্র ৭০লক্ষ টাকায় ৪টি মাধ্যমিক বিদ্যালয়ের একাডেমিক ভবন নির্মাণ ও দুটি মাধ্যমিক বিদ্যালয়ে ডিজিটাল পদ্ধতিতে শিক্ষার্থীদের হাজিরার ব্যাবস্থা গ্রহন করায় এসডিজি ও এমডিজি বা¯বায়নে আরো একধাপ এগিয়ে যেতে সক্ষম হয়েছে। এধারা অব্যাহত রাখলে সরকারের-২০২১সালের ভিশন এর আগেই ১৭টি গোলের অধিকাংশ বাস্তবে রুপ দেওয়া সম্ভাব হচ্ছে। স্বচ্ছতা জবাবদিহিতা ও জনঅংশিদারিত্বের মাধ্যমে কাজ গুলি সুসম্পন্ন করায় স্বল্প ব্যায়ে এটি করা সম্ভাব হয়েছে। এই ইউনিয়ন পরিষদের মত যদি দেশের অন্যান্য ইউনিয়ন পরিষদ স্বচ্ছতা জবাবদিহিতা ও জনঅংশিদারিত্বের মাধ্যমে দেশের উন্নয়নে কাজ করত তাহলে দেশ উন্নত ও মধ্যময়ের দেশের পরিনত করা সম্ভাব হতো।

সরেজমিনে অনুসন্ধ্যানে গিয়ে জানা গেছে, মাত্র ২৩কিলোমিটার আয়তনে এই ইউনিয়নটি অবস্থিত। জনসংখ্যা ১৫.৮৯২জন, শিক্ষার হার ৮৩%, ২০১৭-১৮অর্থ বছরে এখানের হোল্ডিং ট্যাক্স আদায় হয়েছে ৬.৭৭.৫৮৫/টাকা, এবং ২০১৮-১৯অর্থ বছরে তা বেড়ে দাড়িয়েছে ৬.৮১.১১৫/টাকায়। ট্যাক্স আদায়ের ক্ষেত্রে জনসচেতনতা বৃদ্ধিই হচ্ছে মুল কারণ। জনগন তাদের অধিকার বুঝে নেওয়ার জন্য বছর শুরুর পর প্রতিযোগীতা মুলক ভাবে ইউনিয়ন পরিষদে এসে লাইনে দাড়িয়ে ট্যাক্স প্রদান করেন। এছাড়া শিক্ষা, স্বাস্থ্য, স্যেনিটেশন ও পরিবেশের উন্নয়নে সকলের অংশ গ্রহন নিশ্চিত করার উপর গুরুত্বারোপ। শুধু তাই নয়, ইউনিয়ন পরিষদের ১৪টি স্ট্যাডিং কমিটি স্বক্রিয় করনের মাধ্যমে নতুন নতুন কর্মপরিকল্পনা গ্রহন ও তার বাস্তবায়নে সকলের সহযোগীতার ফসলি হচ্ছে উন্নয়নের মুল চাবি কাঠি।  বেতাগা ইউনিয়ন পরিষদ-২০১৪ সালে শিক্ষা সংক্রান্ত স্থায়ী কমিটির সিধান্ত ক্রমে বিঘাই শেখ আলী আহম্মদ নি¤œ মাধ্যমিক বিদ্যালয়ে পরিক্ষা মুলক ভাবে একাডেমিক ভবন নির্মাণের কাজ শুরু করেন। শুরুতেই তারা জনগণ হতে ব্যাপক সাড়া পাওয়ার ভবনটি নিমার্ণ কাজ সমাপ্ত করেন। একই ভাবে ২০১৫সালে বেতাগা আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের একাডেমিক ভবন নির্মাণের কাজ শুরু করেন। সেখানেও একই ধরনের সাড়া পাওয়ায় পরবর্তি বছর ২০১৬সালে মাসকাটা মাধ্যমিক বিদ্যালয়ের একাডেমিক দ্বীতল ভবনের কাজ শুরু করেন। সেই বছর একতালা বিশিষ্ঠ ভবন নির্মান করার পর ২০১৭সালে চাতকপুর নি¤œ মাধ্যমিক বিদ্যালয়ের একাডেমিক ভবন নির্মানের কাজ করেন। সেই একাডেমিক ভবন গুলির কাজ শেষ হওয়ায় পুনঃরায় মাসাকাটা মাধ্যমিক বিদ্যালয়ের দ্বীতল ভবন নির্মাণ শুরু করেন। সেই দ্বীতল একাডেমিক ভবনের কাজ এখন শেষে পথে। সরকারী কোন সহযোগীতা ছাড়াই সম্পূর্ণ ইউনিয়ন পরিষদের নিজেস্ব অর্থায়নে এই ধরনের একটি মহৎ ও বৃহত্তর কাজের শুরু ও শেষ করায় টেকসই উন্য়নের লক্ষ্যমাত্রা অনেকটা পূরণ হয়েছে। শুধু তাই নয়, বেতাগা আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও বেতাগা ইউনাইটেড মডেল মাধ্যমিক বিদ্যালয়ে ডিজিটাল পদ্ধতিতে শিক্ষার্থীদের হাজিরার ব্যাবস্থা গ্রহন ও সততা স্টোর প্রতিষ্ঠা করা হয়েছে। যাতে শ্রেণী কক্ষে উপস্থিত হার বৃদ্ধি ও নৈতিক শিক্ষার জ্ঞান অর্জনে সহায়ক হবে। শুধু তাই নয়, জনসংখ্যার তুলনায় সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় চাহিদার তুলনায় ভাতাভোগীর সংখ্যা কম হওয়ার কারণে গত তিন বছরে ৫হাজার ৫০টি কার্ড ফেরৎ দেওয়া হয়েছে। এর মধ্যে ২০১৬সালে ১৩৫০টি, ২০১৭সালে ১৮৫০টি এবং ২০১৮সালে ১৮৫০টি কার্ড স্বচ্ছতার সাথে ফেরৎ দেওয়া হয়েছে। যা এসডিজি বাস্তবায়নের মাইল ফলক।

জানা গেছে, সারাদেশের সাড়া জাগানো ও সেরা বেতাগা ইউনিয়ন পরিষদ এসডিজি ও এমডিজি অর্জনে অনেকাংশে পূর্ণতা বাস্তব রুপ দিয়েছে। এখানের টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা নির্দ্ধারন নিয়ে সকল কাজ গুলি সম্পান্ন করা হচ্ছে। তার মধ্যে শিক্ষা স্বাস্থ্য স্যেনিটেশন মানব সম্পদ উন্নয়ন ও পরিবেশের উন্নয়ন সহ ১৭টি গোলের অধিকাংশ বাস্তবায়নের পথে। তাদের নিজেস্ব আয় বৃদ্ধি ও প্রতিবছর ১০০% হোল্ডিং ট্যাক্স আদায়, অংশগ্রহনমুলক বনায়ন সৃষ্ঠির মাধ্যমে পরিবেশ রক্ষা,মেধাবী ও দরিদ্র শিক্ষাথীদের জন্য উচ্চশিক্ষা সহায়তা ও সম্প্রসারণ প্রকল্পের মাধ্যমে বৃত্তি প্রদান, নিজেস্ব অর্থায়নে পারিবারিক শৌচাগার নির্মাণ, কন্যা শিশুর বিকাশ ও উন্নয়নে কন্যা বর্ত্তিকা কর্মসূচি চালু, ওয়ার্ড সভার মাধ্যমে সমাজিক নিরাপত্তা বেষ্টনির উপকার ভোগী নির্বাচন, বেতাগার উন্নয়নকে এগিয়ে নিতে বেতাগা দিবস উদযাপন, জনঅংশগ্রহনে নিয়মিত ওয়ার্ড ও উন্মুক্ত বাজেট সভা, বাড়ি বাড়ি যেয়ে জনগনের উন্নয়ন চাহিদা ট্যাক্স নির্ধারন ও সমিক্ষা, সক্রিয় ষ্ট্যাডিং কমিটি ও প্রতিটি কমিটির উদ্ভাবনী প্রকল্প, নিজেস্ব অর্থায়নের ৭০লক্ষ টাকা ব্যায়ে ৪টি মাধ্যমিক বিদ্যালয়ের একাডেমিক ভবন নির্মাণ, রাসায়নিক সার ও কীটনাশক মুক্ত অর্গানিক বেতাগা, মৎস্য ও প্রাণী সম্পদের উন্নয়নে জনসম্পূক্ততা বাড়ানো, প্রতিবন্ধি বান্ধব স্থায়ী সরকার প্রতিষ্টানের উদ্যোগ, সুপেয় পানি ব্যাবস্থাপনা ও পাইপ লাইনের মাধ্যমে সুপেয় পানি ব্যাবস্থা ও ১০০% বিদ্যুৎ চাহিদা পূরণ ও শতভাগ রাস্তা পাকা করণ করায় ইউনিয়ন পরিষদ এসডিজি ও এমডিজি অর্জনে বাস্তব রুপ দিয়ে সোনার বাংলা বিনিমার্ণের কাজ শুরু করেছেন বলেও অভিজ্ঞদের ধারনা।

এব্যাপারে স্বশাসিত ইউনিয়ন পরিষদ এ্যাডভোকেসি গ্রুপ অব বাংলাদেশ এর প্রেসিডেন্ট ও বেতাগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান স্বপন দাশ এর সাথে আলাপ করা হলে তিনি বলেন, আমরা টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছি। কারণ হিসাবে তিনি বলেন, আমাদের পরবর্তি প্রজন্ম যাতে ভাল থাকতে পারে, এই আসা নিয়ে ২০০৬সাল হতে স্বচ্ছতা জবাবদিহিতা ও জনঅংশিদারিত্বের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা করতে প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে সকল জনগনের অংগ্রহনে উন্মুক্ত ওয়ার্ড সভা চালু করেন। সেই ওয়ার্ড সভায় জনগনের চাহিদা নিরুপন ও বার্ষিক বাজেট ঘোষনা করে সেগুলি বাস্তবায়ন শুরু করেন। যা পরবর্তিতে ২০০৯সালের আইন আকারে প্রকাশ পাই। তিনি স্বচ্ছাতা জবাবদিহিতার মাধ্যমে কাজ করলে দেশ ও জাতির উন্নতি করা দ্রুততার সাথে সম্ভাব বলেও অভিমত ব্যাক্ত করেন।